শুক্রবার ১৭ মে ২০২৪
Online Edition

প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী এবং জেএসসি ও জেডিসি পরীক্ষার ফল প্রকাশ আজ 

স্টাফ রিপোর্টার : আজ বৃহস্পতিবার একই দিনে পঞ্চম শ্রেণীর প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী এবং অষ্টম শ্রেণীর জেএসসি ও জেডিসি পরীক্ষার ফল প্রকাশিত হচ্ছে। আজ সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলের কপি হস্তান্তর করবেন শিক্ষামন্ত্রী এবং প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী। এরপর সচিবালয়ে দুপুর ১২টায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এবং দুপুর ১টায় প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান পৃথক সাংবাদিক সম্মেলনে আনুষ্ঠানিকভাবে ফল ঘোষণা করবেন ।

দুই মন্ত্রীর সাংবাদিক সম্মেলনের পরপরই ওয়েবসাইটে ফল প্রকাশ করা হবে। পাশাপাশি যেকোনো মোবাইল ফোন থেকে এসএমএস করেও সমাপনী পরীক্ষার ফল জানা যাবে। পঞ্চম শ্রেণীর সমাপনী পরীক্ষার ফল প্রাথমিক শিক্ষা অধিদফতরের ওয়েবসাইটে এবং জেএসসি ও জেডিসি পরীক্ষার ফল শিক্ষা বোর্ডের স্ব স্ব ওয়েবসাইট ছাড়াও সংশ্লিষ্ট সকল পরীক্ষা কেন্দ্র বা শিক্ষা প্রতিষ্ঠানসমূহে ই-মেইলের মাধ্যমে সংগ্রহ করা যাবে।

গত ১ নবেম্বর সারা দেশে একযোগে শুরু হয় জেএসসি ও জেডিসি পরীক্ষা। এবার দেশের ২৮ হাজার ৭৬১টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে সর্বোচ্চ ২৪ লাখ ১২ হাজার ৭৭৫ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়।

এ বছর জেএসসি পরীক্ষার্থীর সংখ্যা ছিল ২০ লাখ ৩৮ হাজার ৩০৩ জন। এর মধ্যে নয় লাখ ৪৯ হাজার ১৪৫ জন ছাত্র ও ১০ লাখ ৭৫ হাজার ২২৮ জন ছাত্রী। জেডিসি পরীক্ষায় অংশ নিয়েছে মোট তিন লাখ ৭৮ হাজার ৪৭২ শিক্ষার্থী। এর মধ্যে এক লাখ ৭৫ হাজার ২২৮ ছাত্র ও এক লাখ ৯৯ হাজার ২৪৪ জন ছাত্রী। এ ছাড়া আটটি বিদেশী কেন্দ্রের মাধ্যমে জেএসসি পরীক্ষায় মোট ৬৮১ শিক্ষার্থী অংশ নেয়।

এ দিকে গত ২০ নবেম্বর প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু হয়। প্রাথমিক সমাপনীতে এবার ১৩ লাখ ৪৬ হাজার ৩২ ছাত্র এবং ১৫ লাখ ৮৪ হাজার ৫৪১ ছাত্রী পরীক্ষা দেয়। ইবতেদায়ীর পরীক্ষার্থীদের মধ্যে ১ লাখ ৫৭ হাজার ৩১৯ ছাত্র ও এক লাখ ৪২ হাজার ৩৯৬ জন ছাত্রী রয়েছে। প্রাথমিক সমাপনীতে এবার ২ হাজার ৮৫৭ জন ও ইবতেদায়ীতে ৯০ বিশেষ চাহিদা সম্পন্ন (অটিস্টিক) পরীক্ষার্থী অংশ নেয়। 

 জেএসডি-জেডিসির ফল পাওয়া যাবে যেভাবে: ঢাকা, রাজশাহী, কুমিল্লা, যশোর, চট্টগ্রাম, বরিশাল, সিলেট ও দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীনে জেএসসি এবং মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে জেডিসি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি থেকে জানা গেছে, সাড়ে ১২টা থেকে শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট, সংশ্লিষ্ট সকল পরীক্ষা কেন্দ্র/শিক্ষা প্রতিষ্ঠান (সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের ই-মেইল/ওয়েব মেইল) এবং এসএমএসের মাধ্যমে একযোগে প্রকাশ করা হবে। 

নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠানের পাশাপাশি পরীক্ষার্থীরা মোবাইলে এসএমএস, শিক্ষাবোর্ডগুলোর ওয়েবসাইটwww. educationboardresults. gov.bd  এবং সংশ্লিষ্ট বোর্ডের ওয়েবসাইটের মাধ্যমে ফল সংগ্রহ করতে পারবে। 

 মোবাইল এসএমএসের মাধ্যমেও জেএসসির ফল পেতে যে কোনো মোবাইলের মেসেজ অপশনে গিয়ে JSC লিখে স্পেস দিয়ে নিজ বোর্ডের নামের প্রথম ইংরেজি তিন অক্ষর, স্পেস দিয়ে রোল নম্বর, স্পেস দিয়ে পাসের বছর ‘২০১৬’ লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। এসএমএসের মাধ্যমে জেডিসির ফল পেতে JDC লিখে স্পেস দিয়ে নিজ বোর্ডের নামের প্রথম ইংরেজি তিন অক্ষর, স্পেস দিয়ে রোল নম্বর, স্পেস দিয়ে পাসের বছর ‘২০১৬’ লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। 

প্রাথমিক-ইবতেদায়ী সমাপনীর ফল পাওয়া যাবে যেভাবে: প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনীর ফলwww.dpe.gov.bd ও http://dpe.teletalk.com.bd  ওয়েবসাইট থেকে এবং এসএমএসের মাধ্যমে সংগ্রহ করা হবে। 

এসএমএস’র মাধ্যমে প্রাথমিক সমাপনীর ফল পেতে যে কোন মোবাইল থেকে DPE লিখে স্পেস দিয়ে উপজেলা কোড লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৬ লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। ফিরতি ম্যাসেজে ফল জানানো হবে। 

ইবতেদায়ীর ক্ষেত্রে মোবাইলের ম্যাসেজ অপশনে গিয়ে EBT লিখে স্পেস দিয়ে উপজেলা কোড লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৬ লিখে ১৬২২২ নম্বরে পাঠালে ফল জানা যাবে।

অনলাইন আপডেট

আর্কাইভ